বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কিশোর-তরুণ-বয়োজ্যেষ্ঠ সবার সঙ্গেই আছি: ডিএসসিসি মেয়র

সমাজের কিশোর হোক, তরুণ হোক এবং বয়োজ্যেষ্ঠ হোক সবার সঙ্গেই আছেন ও থাকবেন বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (১২ এপ্রিল) বাংলাদেশ সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে ‘আজকের বাংলাদেশ ও ধর্মীয় মূল্যবোধ’ শীর্ষক আলোচনা ও ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিএসসিসি মেয়র বলেন, আমি যদিও এখনো বয়োজ্যেষ্ঠ হইনি কিন্তু আমাকে এখন আর তরুণ বলা যাবে না। বাংলাদেশের যত বয়স আমারও তত বয়স। তাই বলা যায়, আমিও বয়োজ্যেষ্ঠ হওয়ার পথে ধাবিত হচ্ছি। সমাজের কিশোর হোক, তরুণ হোক এবং বয়োজ্যেষ্ঠ হোক, সবার সঙ্গেই আছি এবং থাকব। আপনাদের যে কোনো প্রয়োজন আমাকে জানাবেন। যথাসম্ভব দ্রুততার সঙ্গে তা সম্পাদনের চেষ্টা করব।

ডিএসসিসি মেয়র এ সময় সুন্দর ও উন্নত ঢাকা গড়ে তুলতে সমাজের সব শ্রেণি-পেশা ও বয়সী মানুষের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটির বিভিন্ন স্তরের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সিনিয়র সিটিজেনস ওয়েলফেয়ার সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মো. মোমতাজ উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বিশেষ অতিথি এবং বাংলাদেশ ইসলামী ঐক্যজোট ও ইসলামী ডেমোক্রেটিক অ্যালায়েন্স এর চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান চৌধুরী মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন।

আরইউ/আরএ/

দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি

সড়ক দুর্ঘটনা। ফাইল ছবি

দেশে বেড়েই চলেছে সড়ক দুর্ঘটনা। লম্বা হচ্ছে মৃত্যুর মিছিল। ফরিদপুরে ঈদের পরদিন সড়কে মৃত্যু হয় ১৪ জনের। এই রেশ কাটতে না কাটতেই ঝালকাঠিতে সড়কে প্রাণ ঝরে আরও ১৪ জনের। গত তিন মাসের পরিসংখ্যানে দেখা যায়, প্রতিদিন সড়কে প্রাণ যাচ্ছে ঝরছে ১৬ জনের বেশি।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ জানাচ্ছে, এ বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ১ হাজার ৬৩০টি। এতে মৃত্যু হয়েছে ১ হাজার ৪৭৭ জনের। আহত হয়েছেন ১ হাজার ৯২০ জন।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) তথ্য অনুযায়ী, এ বছরের জানুয়ারিতে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪৩৭টি, এতে মৃত্যু হয়েছে ৪০৪ জনের আর আহত হয়েছেন ৫১৪ জন। ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৫৬৯টি। এতে মারা গেছেন ৫২৩ জন আরও আহত হয়েছেন ৭২২ জন।

মার্চে সড়ক দুর্ঘটনা বেড়ে হয় ৬২৪টি। এতে আহত হন ৬৮৪ জন। মারা গেছেন ৫৫০ জন। এপ্রিল মাসের ১৬ দিনে সড়ক দুর্ঘটনা ঘটেছে ২৬৯টি আর মৃত্যু হয়েছে ২৮৪ জনের। গড়ে প্রতিদিন সড়কে মৃত্যু হচ্ছে ১৬ জনেরও বেশি।

গত ৩ মাসে সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলে, যার সংখ্যা ৫৫৪টি, আর এতে মৃত্যু ৫০৪ জনের। আর সার্বিকভাবে সবচেয়ে বেশি মৃত্যু চট্টগ্রাম বিভাগে।

বিআরটিএ বলছে, গেল বছরের প্রথম তিন মাসের তুলনায় দুর্ঘটনা এবং মৃত্যু দুটোই এবছর প্রথম তিন মাসে বেড়েছে।

টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি

টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড। ছবি: ঢাকাপ্রকাশ

তিনদিন ধরে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এ জেলায় হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। তিনদিন আগে জারি করা হিট অ্যালার্ট আগামী সপ্তাহজুড়ে এ জারি থাকবে বলে জানিয়েছেন চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র পর্যবেক্ষক রাকিবুল হাসান।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বিকেল ৩টায় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে এ জেলায়। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৫ শতাংশ। সকাল ৯টায় ছিল ৩০.৬ ডিগ্রি। এরপর দুপুর ১২টায় ৩৯.০ ডিগ্রি। সন্ধ্যা ৬ টায়  রেকর্ড হয়েছে ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস।
সকালের সূর্য ওঠার সময়ও প্রখর তেজ থাকছে। এরপর বেলা বাড়ার সাথে সাথে বাড়ছে তাপমাত্রার পারদ।

এ সময় রোদ যেন আগুনের ফুলকি হয়ে ঝরছে। আগুন ঝরা রোদের তেজে বাইরে বের হওয়া মুশকিল হয়ে পড়ছে। এ অবস্থা বিরাজ করছে সূর্য একেবারে পাটে পড়ার আগ পর্যন্ত। একদিকে ভ্যাপসা গরম অন্যদিকে বিদ্যুতের লোডশেডিং- মরার উপর খাড়ার ঘা হয়েছে এ জেলাবাসীর জন্য।

রোদ যেন আগুনের ফুলকি হয়ে ঝরছে। ছবি: ঢাকাপ্রকাশ

সূর্য পাটে পড়ে গেলেও কমছে না তার তেজ। বুধবার (১৭ এপ্রিল) সন্ধ্যা ৬টায় এ জেলায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। পরপর তিনদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হলো দক্ষিন-পশ্চিশের জেলা চুয়াডাঙ্গায়।

তীব্র তাপপ্রবাহে জনজীবন ওষ্ঠাগত। এপ্রিল মাসে এ তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে জানিয়েছে চুয়াডাঙ্গা আবহাওয়া অধিদপ্তর। তাপ প্রবাহের প্রভাব পড়েছে সাধারণ মানুষের ওপর। তাপপ্রবাহের ফলে সবচেয়ে বিপাকে পড়েছে খেটে খাওয়া কর্মজীবী মানুষ । তীব্র তাপদাহে হিট স্ট্রোকে আক্রান্ত হচ্ছেন অনেকে। হাসপাতালগুলোতে ডায়রিয়া রোগীও বাড়ছে।

এদিকে কৃষি সমৃদ্ধ চুয়াডাঙ্গা জেলায় তীব্র তাপদাহ খরার কারণে কৃষিতে সংকট দেখা দিয়েছে। বোরো মওসুমে ধান কাটার সময় এসেছে। ধান কাটা শুরুও হয়েছে। তবে প্রচণ্ড রোদে মাঠে দাঁড়াতে পরছেনা কৃষক-মজুর। এ ছাড়াও কিছু এলাকায় ধানের ব্লাস্ট রোগ দেখা দিয়েছে। প্রচণ্ড খরায় আম-লিচুর গুটি ঝরে যাচ্ছে। সব ফসলে সেচ দিতে হচ্ছে। এতে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

বুধবার (১৭ এপ্রিল) সকাল ৯ টায় তাপমাত্রা রেকর্ড হয় ৩৬.৫। এরপর বেলা ১২ টায় ৩৪.৫ডিগ্রী। দুপুর ৩টায় ৪০.৭ ডিগ্রি। সর্বশেষ সন্ধ্যা ৬টায় ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বোচ্চ।

তীব্র তাপপ্রবাহে আইসক্রিম খেয়ে শরীর ঠাণ্ডা করছেন কয়েকজন কৃষক। ছবি: ঢাকাপ্রকাশ

 

এর আগে মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৭ শতাংশ। এদিন দুপুর ১২ টায় তাপমাত্রা রেকর্ড হয় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৯ টায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ছিল ৪৩ শতাংশ।

সোমবার (১৫ এপ্রিল) সন্ধ্যা ৬টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস,বাতাসের আর্দ্রতা ছিল ৫০ শতাংশ। এদিন দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস,সে সময় বাতাসের আর্দ্রতা ছিল ৫১ শতাংশ। বিকাল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, সে সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩৩ শতাংশ। প্রতিদিন বেলা বাড়ার সাথে সাথে পাল্লা দিয়ে তাপমাত্রাও পারদও বেড়ে যাচ্ছে।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্রের ইনচার্জ মো. জামিনুর রহমান বলেন, কয়েকদিন ধরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে চুয়াডাঙ্গায়। বর্তমানে তীব্র তাপদাহ চলছে এ জেলায়।  আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।তাপমাত্রা আরও বাড়তে পারে। এপ্রিল মাস জুড়ে তীব্র তাপপ্রবাহ বিরাজ করার সম্ভবনা রয়েছে।

তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা

পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা। ছবি: সংগৃহীত

ভারতের পশ্চিমঙ্গে তীব্র গরমে স্কুলের গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আনা হয়েছে। রাজ্যের দার্জিলিং ও কালিম্পং জেলা ছাড়া বাকি সব জেলার স্কুলের ছুটি এগিয়ে এনে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের শিক্ষা দপ্তর।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তাপপ্রবাহ পরিস্থিতির কারণে আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পশ্চিমবঙ্গ সরকার আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যচালিত স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করেছে। এ ছুটি আগামী ৫ মে থেকে শুরু হওয়ার কথা ছিল।

এক সরকারি আদেশে বলা হয়েছে, ‘স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি ২২ এপ্রিল থেকে কার্যকর হবে। রাজ্যর দার্জিলিং এবং কালিম্পং জেলার পাহাড়ি এলাকার স্কুলগুলো এ ঘোষণার বাইরে থাকবে। এই দুই জেলায় বিদ্যমান একাডেমিক সময়সূচি পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে।’

পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা (৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করার একদিন পরে রাজ্য সরকারের তরফ থেকে এ ঘোষণা এলো। আর ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলেছে, রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলো আগামী দুই থেকে তিন দিনের মধ্যে তাপপ্রবাহ আরও বাড়তে পারে।

এদিকে বেসরকারি স্কুলগুলোকেও ২২ তারিখ থেকে গরমের ছুটি দেয়ার আহ্বান জানিয়েছে রাজ্য সরকার। অতিরিক্ত ছুটির জন্য যে ক্ষতি হবে তার জন্য অতিরিক্ত ক্লাস করানোর জন্যে মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক শিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে ছুটির দিনক্ষণ ঘোষণা দেয়া হলেও স্কুল কবে খুলবে, তা বলা হয়নি। কবে স্কুল খুলবে, তা অবস্থা বুঝে জানাবে রাজ্য সরকার।

সর্বশেষ সংবাদ

দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি
টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি
তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন
বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা
গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী
আইপিএল থেকে বিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ম্যাক্সওয়েল
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অবৈধ কার্যকলাপ, দেখে ফেলায় হাজতিকে নির্যাতন!
পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়ে আবেদন